Computer Networking

তার ও তারবিহীন নেটওয়ার্ক (Wire And Wireless Network


Wire Network (তার দিয়ে নেটওয়ার্ক):

যে কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় তার( Wire) দিয়ে সংযোগ দেয়া হয়, সেই নেটওয়ার্ক ব্যবস্থাকে Wire Network বলে। একটি উদাহরন দিয়ে বললে বুঝতে সুবিধা হবে।
ধরুন- আপনার একটি ডেস্কটপ কম্পিউটার আছে। ব্রডব্যান্ড থেকে আপনি ইন্টারনেট সংযোগ দিবেন আপনার কম্পিউটারে। ব্রডব্যান্ড কোম্পানি আপনাকে একটি তার(ল্যান ক্যাবল) দেয় যা আপনি আপনার ডেস্কটপ কম্পিউটারের সংযোগ দেন এবং ইন্টারনেট ব্যবহার করেন। এই পুরো নেটওয়ার্ক পদ্ধতিকে Wire Network বলা হয়।

computer networking tutorial

Wireless Network (তারবিহীন নেটওয়ার্ক):

Wireless Network এমন এক প্রকার নেটওয়ার্ক ব্যবস্থা যেখানে একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডাটা/তথ্য আদান-প্রদানে কোন প্রকার তার (Wire) ব্যবহার করা হয় না। এই নেটওয়ার্ক এর সাথে আপনারা অনেকেই পরিচিত। রাউটার, ওয়াইফাই এসব শব্দ আমরা অনেকেই শুনি। ব্রডব্যান্ড থেকে যে ইন্টারনেট সংযোগের লাইন আসে তা আমরা রাউটারে সেট করি। রাউটার ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করে যা ল্যাপটপ বা মোবাইল এক্সেস করে নেটওয়ার্ক তৈরি করে। নিচের চিত্রের সাহায্যে ভাল বুঝবেন।

computer networking tutorial



Wire Network এবং Wireless Network এর সুবিধা ও অসুবিধাঃ

১। Wire Network এর একটা বড় সুবিধা হল এই প্রক্রিয়ায় ডাটা লস কম হয়, ট্রান্সফার স্পিড তুলনামূলক বেশি, ডাটা নিরাপত্তা বেশি।
২। Wire Network এর অসুবিধা হল – অনেক তার এবং পোর্ট প্রয়োজন হয় যা নেটওয়ার্ক সিস্টেমকে জটিল করে তোলে।
৩। Wireless Network এর একটা বড় সুবিধা তার (Wire) এবং পোর্ট এর ঝামেলা নেই। যে কোন স্থানে এই নেটওয়ার্ক তৈরি এবং ব্যবহার করা সম্ভব।
৪। Wireless Network এর অসুবিধা হল- ডাটালস বেশি, ট্রান্সফার স্পিড তুলনামূলক কম এবং ডাটা বা তথ্যের নিরাপত্তা তুলনামূলক কম।