Computer Networking


নেটওয়ার্কিং ডিভাইস গুলো কি কি ? এসকল ডিভাইসের কাজসহ বর্ণনা


আমরা অনেকেই নেটওয়ার্ক সম্পর্কে জানি। অনেকে নতুন তারা হয়ত জানে না। নেটওয়ার্ক বলতে সহজে বুঝায় যে- এক কম্পিউটার/ মোবাইল থেকে অন্য কম্পিউটার বা মোবাইলে ডাটা আদান-প্রদান। আজ আমরা এই ব্লগে জানব- নেটওয়ার্ক তৈরি বা ডাটা আদান-প্রদান করতে কি কি ইলেকট্রনিক যন্ত্র/ডিভাইসের প্রয়োজন হয়।

1. Hub (হাব) – নেটওয়ার্কিং এ হাব হচ্ছে মৌলিক যন্ত্র/ডিভাইস। অনেকগুলো কম্পিউটার বা নেটওয়ার্কিং ডিভাইস একত্রিত করে এই ডিভাইসটি। ফলে একাধিক ডিভাইসের মধ্যে ডাটা আদান- প্রদানের ক্ষেত্রে একটি মিডিয়া হিসাবে কাজ করে।

computer networking bangla tutorial

2. Switch (সুইচ)- সুইচের কাজ অনেকেটা হাবের মত কিন্তু হাবের চেয়ে বেশি সুবিধা প্রদান করে। এর ভিতর ক্ষমতা হাবের চেয়ে অনেক বেশি। ফলে ডাটা-আদান প্রদানে হাবের চেয়ে সুইচ বেশি জনপ্রিয় এবং বিশ্বস্ত। হাব এবং সুইচের সাথে Ethernet ক্যাবল দিয়ে কম্পিউটার ডিভাইস সংযোগ দেয়া হয়।

computer networking bangla tutorial

Hub vs Switch: হাব এবং সুইচের কাজ এক হলেও এদের মধ্যে বেশ পার্থক্য আছে। হাব ফিজিক্যাল লেয়ারে কাজ করে আর সুইচ ডাটা লিঙ্ক লেয়ারে কাজ করে। ওএসাই(OSI-Open System Interconnection) রেফারেন্স মডেল এর মোট সাতটি লেয়ার এদের মধ্যে ফিজিক্যাল এবং ডাটা লিঙ্ক লেয়ার দুইটি। হাব ডাটা ট্রান্সফারের সময় ডাটাকে বিট আকারে সেন্ড করে। আর সুইচ ডাটাকে প্যাকেট এবং ফ্রেম আকারে সেন্ড করে। ফলে ট্রান্সমিশন স্পিড হাবের তুলনায় সুইচের বেশি হয়ে থাকে। হাবের পোর্ট সংখ্যা সুইচের তুলনায় কম। হাব এবং সুইচ ম্যাক এড্রেস ব্যবহার করে ডাটা আদান-প্রদান করে।

3. Router (রাউটার)- রাউটার একটা পরিচিত নেটওয়ার্কিং ডিভাইস যা আমরা অনেকেই ব্যবহার করি। এ ডিভাইসটি নেটওয়ার্কের মধ্য দিয়ে ডাটা প্যাকেট আডাণ-প্রদান করতে পারে। তার এবং তারবিহীন উভয় পদ্ধতিতে রাউটার কাজ করতে সক্ষম। ISP (Internet Service Provider) থেকে সরাসরি ল্যান ক্যাবল দিয়ে রাইটারে সংযোগ দেয়া হয়। রাউটার থেকে এক বা একাধিক কম্পিউটারে/মোবাইলে আমরা সংযোগ দিয়ে থাকি। ফলে আমরা ইন্টারনেট সংযোগ খুব সহজেই দিতে পারি।

computer networking bangla tutorial

4. Modem( মডেম )- মডেম মানে হচ্ছে মডুলেশন এবং ডিমডুলেশন। এটি এক ধরনের হার্ডওয়্যার ডিভাইস যা ডাটাকে কনভার্ট করে ট্রান্সমিশন মিডিয়ার মধ্য দিয়ে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে সিগনাল/ ডাটা প্রেরন করে। মডেম এর পাসের সংযোগ কম্পিউটারের সাথে যুক্ত থাকে অন্য পাসে ISP (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) সাথে যুক্ত থাকে।

computer networking bangla tutorial