Social Media Tips and Tricks


ফেইসবুকের গুরুত্বপূর্ণ সেটিংস যা সকলের জানা উচিত



আমরা প্রায় সকলেই ফেইসবুক ব্যবহার করি। ফেইসবুক সব চেয়ে জনপ্রিয় সামাজিক যোযাযোগ মাধ্যম তাই। ফেইসবুকে রয়েছে নানা রকম সুবিধা যেমন- টেক্সট মেসেজ, অডিও কল, ভিডিও কল, ছবিসহ সব ধরনের ডিজিটাল ফাইল আমরা শেয়ার করতে পারি মুহূর্তের মধ্যে। বাংলাদেশে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা অনেক। কিন্তু অনেকেই এর সঠিক ব্যবহার জানে না। এর সেটিংস সম্পর্কে অনেকের স্বচ্ছ ধারনা নেই। এই ব্লগে ফেইসবুকের গুরুত্বপূর্ণ সেটিংস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

Facebook Settings you must know

settings অপশনে গেলেই এরকম একটি চিত্র দেখতে পাবেন।

1. General: এই অপশনে আপনি যা যা চেইন্স করতে পারবেন তা হল- ১। আপনার নাম (Name)২। ইউজার নাম (User Name)৩। কন্টাক্ট (Contact) ৪। Manage Account থেকে আপনি চাইলে আপনার একাউন্ট সাময়িক বা পুরোপুরি বন্ধ (Deactive) করে দিতে পারবেন

2. Security and Login: এই সেটিংসটি আপনার ফেইসবুকের নিরাপত্তা বিষয়ক। Change Password অপশনে গিয়ে আপনি এখান থেকে আপনার পূর্বের পাসওয়ার্ড চাইলে পরিবর্তন করতে পারবেন। Two Factor Authentication রয়েছে এর নিচের দিকে। এই অপশনের সাহায্যের আপনি অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করতে পারেন। হ্যাকারা যদি আপনার পাসওয়ার্ড জেনেও যায় তার পরেও আপনার ফেইসবুক একাউন্টে সে লগইন করতে পারবেন না। এই অপশন চালু করতে আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর দিতে হবে। যখন কেই লগইন করবে, সাথে সাথে আপনার সেই মোবাইল নম্বরে একটি গোপন পিন চলে যাবে। ওই পিন দিয়ে ফেইসবুকে লগইন করতে হবে।

3. Your Facebook Information: ফেইসবুকে আপনি যা যা শেয়ার করেছেন, আপনার সকল তথ্য এই অপশনে পাবেন।

4. Privacy: Privacy Settings and Tools অপশনে দুটি সাব অপশন পাবেন- Your Activity এবং How People Find and Contact You
Your Activity এই অপশনের সাহায্যে আপনি আপনার ফেইসবুকের পোস্ট কে পাবলিক বা প্রাইভেট করতে পারবেন। অর্থাৎ কে কে আপনার পোস্ট দেখতে পারবে আর কে কে পারবে না।
How People Find and Contact You এই অপশন থেকে আপনি সেট করে দিতে পারবেন কে কে আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে আর কে পারবে না। কে কে আপনার ফেইসবুক ফ্রেন্ড লিস্ট দেখতে পারবে আর কে কে পারবে না তা আপনি নিশ্চিত করে দিতে পারবেন।

5. Timeline and Tagging Settings: Timeline সেটিং এর মাধ্যমে আপনি ঠিক করে দিতে পারবেন আপনার টাইমলাইনে আপনার বন্ধুরা পোস্ট করতে পারবে কি না।
Tagging- আপনাকে কেউ ট্যাগ করেছে তা আপনি বা অন্য কেউ দেখতে পারবে কি না তা সেট করে দিতে পারবেন এই Tagging অপশন থেকে।

Facebook tagging Settings

6. Blocking: কোন ফেইসবুক ব্যবহারকারী আপনাকে যদি উত্তক্ত করে তাহলে আপনি তাকে ব্লক করে দিতে পারেন এই অপশনের সাহায্যে। আপনি চাইলে যে কোন সময় তাকে আনব্লক করতে পারবেন।