Computer Tips and Tricks


কম্পিউটার কেনার পূর্বে যে বিষয়গুলো মাথায় রাখবেন



আজ যে বিষয় নিয়ে লিখব তা আপনাদের অনেকের জানা কিন্তু যারা এখনও কম্পিউটার কেনার পূর্বে খুব বিপাকে থাকেন পোস্টটি মূলত তাদের জন্য ।
যারা ডেস্কটপ কেনার কথা ভাবছেন তাদের আলাদা আলাদা কম্পিউটার হার্ডওয়্যার কিনতে হয়।
যেমনঃ ১। মনিটর ,২। মাদারবোর্ড, ৩। প্রসেসর, ৫। র‍্যাম, ৭। পাওয়ার সাপ্লাই, ৮। ডিভিডি রাইটার/অপটিক্যাল ড্রাইভ, ৯। হার্ডডিস্ক, ১০। কীবোর্ড , ১১। মাউস,( চিত্রানুসারে) ইত্যাদি

computer bangla tutorial

এগুলো কেনার পূর্বে আপনি যে দুটি বিষয় নিয়ে খুব ভাবেন তা হল-
১। মূল্য
২। এর গুনগত মান

যে প্রোডাক্টটা আপনি কিনবেন তার মডেল লিখে আপনি ইন্টারনেট থেকে খুজে নিতে পারবেন যে এর বর্তমান বাজার মূল্য কত?
আর গুনগত মান ভাল পেতে চাইলে আপনাকে ভাল ব্র্যান্ড এর হার্ডওয়্যার কিনতে হবে । যেমনঃ প্রসেসরের জন্য ইন্টেল,এএমডি প্রসেসর বাজারে বেশ জনপ্রিয় ।
গুনগত মান আসলেই ভাল কিনা আপনার কম্পিউটার এর তা প্রমান হবে কম্পিউটার এর পারফরম্যান্স এর উপর । আপনি যখন একটা প্রসেসর কিনবেন তখন মাথায় রাখবেন প্রোসেসরটির ক্লল স্পিড কত? মূলত ক্লক স্পিডের উপর প্রসেসরের স্পিড নির্ভর করে ।
আবার র্যা্ম যখম কিনবেন তখন দেখবেন এর মেমরি সাইজ কত? ২ জিবি নাকি ৪ জিবি ? আর একটা লক্ষনীয় বিষয় যে ক্যাশ মেমরির সাইজ কত ? প্রসেসর, র‍্যাম, ক্যাশ মেমরি এদের মিলিত কম্বিনেশনে আপনার কম্পিউটার এর স্পিড তথা পারফরম্যান্স নির্ভর করবে।

এবার জেনে নেয়া যাক ক্যাশ মেমরির অবস্থান সম্পর্কে-

ক্যাশ মেমরি মূলত সিপিউ এবং মেইন মেমরি বা র্যা্ম এর মাঝখানে অবস্থান করে কম্পিউটার এর কাজের গতির সামঞ্জস্যতা নিয়ন্ত্রন করে । তাই ক্যাশ মেমরির গুরুত্ব যথেষ্ট। তাই আপনি আপনার কম্পিউটার কেনার পূর্বে অবস্যই কথা গুলো ভেবে দেখবেন।

computer bangla tutorial

আজ আর নয় । সবাই ভাল থাকবেন ।