C Programming


Lesson 1: পরিচিতি এবং কিভাবে শুরু করবেন?


প্রোগামিং কি ?

কম্পিউটারের কোন বিশেষ ভাষার সাহায্যে কোন কম্পিউটার সম্পর্কীয় কোন কাজ সম্পন্ন করাকে প্রোগ্রামিং বলে।

কেন প্রোগ্রামিং শিখব?

যদি আপনি কম্পিউটার প্রেমিক হন তবে আপনার উচিত প্রোগ্রামিং শিক্ষা করা। কম্পিউটারের সাহয্যে আপনি আপনার সমস্যা গুলো খুব সহজে সমাধান করতে পারবেন। শুধু ব্যক্তিগত কাজেই নয়, প্রোগ্রামিং শিখে আপনি হতে পারেন পেশাদার দক্ষ সফটওয়্যার নির্মাতা।
প্রোগ্রামিং হল এক ধরনের নেশা, কার কাছে সখ আবার কার কাছে উপার্জনের অন্যতম মাধ্যম।

সি প্রোগ্রামিং (C Programming):

সি প্রোগামিং একটা প্রোগ্রামিং ভাষা যা ডেনিস রিচি (Dennis Ritchie) বেল ল্যাবরেটরিতে ১৯৬৯ সালে আবিস্কার করেন । কম্পিটার মানুষের ভাষা বোঝে না তাই তাকে তার ভাষায় নিয়ন্ত্রন করা হয় । আর তাই প্রোগ্রাম বা Software তৈরি করার জন্য প্রোগ্রামিং ভাষা জানতে হয়। এখন পর্যন্ত অনেক প্রোগ্রামিং ভাষা আবিস্কার হয়েছে যা ব্যাবহার করে প্রতিদিন বিভিন্ন সফটওয়্যার তৈরি করা হয়। যারা প্রোগ্রাম প্রাথমিক ভাবে শিখতে চান তাদের জন্য সি প্রোগ্রামিং শেখা আবশ্যক।

এডিটর এবং কম্পাইলার (Editor And Compiler):

এডিটর হল এমন এক প্রকার সফটওয়্যার যেখানে প্রোগ্রামিং ভাষা ব্যাবহার করে প্রোগ্রাম রচনার জন্য কোড (Code) করা হয়। আর এডিটরে লিখিত কোড কে সোর্স কোড (Source Code) বলে । সোর্স কোড কম্পিউটার সরাসরি বোঝে না তাই এই কোডকে মেশিন বা বাইনারি (Binary) কোডে রূপান্তরিত করে কম্পাইলার (Compiler).

সি প্রোগ্রাম করার জন্য প্রথমেই আমাদের এডিটর ডাউনলোড করতে হবে। আমরা Code Block নামের জনপ্রিয় কম্পাইলারসহ এডিটর ডাউনলোড করব এই লিঙ্ক থেকে - Download Code Block
এছাড়া একটি ভিডিও দেয়া হল যার সাহায্যে আপনি Code Block ডাউনলোড এবং ইন্সটল করতে পারবেন।